Search

প্রথম টেস্টে নেই রোহিত, সিরিজ থেকে ছিটকে গেলেন শামি-জাদেজা

  • Share this:
post-title
প্রথম টেস্টে রোহিতকে পাচ্ছে না ভারত

বাংলাদেশের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে রোহিত শর্মাকে পাচ্ছে না ভারত। তাঁর বদলে দলে নেওয়া হয়েছে অভিমন্যু ঈশ্বরণকে। চোটের কারণে টেস্ট সিরিজ থেকে ছিটকে গেছেন পেসার মোহাম্মদ শামি ও অলরাউন্ডার রবীন্দ্র জাদেজাও। তাঁদের জায়গায় ডাকা হয়েছে নবদীপ সাইনি ও সৌরভ কুমারকে। দলে যোগ করা হয়েছে পেসার জয়দেব উনাদকাটকেও। আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব নিশ্চিত করেছে ভারতের ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)।

দলে ডাক পাওয়া খেলোয়াড়দের মধ্যে ঈশ্বরণ ও সৌরভের টেস্ট অভিষেক হয়নি এখনো। সাইনি ২টি ও উনাদকাট খেলেছেন ১টি টেস্ট। উনাদকাট যেকোনো সংস্করণে সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন ২০১৮ সালে।

আরও পড়ুন

রোহিত চোট পান ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে, স্লিপে ক্যাচ নিতে গিয়ে। বাঁ হাতের বৃদ্ধাঙ্গুলের হাড় নড়ে যায় তাঁর। দলের সঙ্গে চট্টগ্রাম না এসে মুম্বাই ফিরে যান ভারত অধিনায়ক। সেখানে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শে প্রথম টেস্টে তাঁকে না খেলানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে, জানিয়েছে বিসিসিআই। তবে দ্বিতীয় টেস্টে তাঁর খেলার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে পরে। রোহিতের বদলে প্রথম টেস্টে ভারতকে নেতৃত্ব দেবেন লোকেশ রাহুল। সহ-অধিনায়কত্বের দায়িত্ব দেওয়া হয়েছে চেতেশ্বর পূজারাকে।

কোচের সঙ্গে লোকেশ রাহুল কোচের সঙ্গে লোকেশ রাহুলছবি: শামসুল হক

রোহিতের চোটের কারণে এরই মধ্যে ব্যাকআপ হিসেবে ঈশ্বরণকে ডাকা হয়েছিল। বাংলাদেশ সফরে ভারত ‘এ’ দলকে নেতৃত্ব দিয়েছেন তিনি। সিলেটে দ্বিতীয় চার দিনের ম্যাচ শেষে আজ চট্টগ্রামে দলের ঐচ্ছিক অনুশীলনেও ছিলেন ঈশ্বরণ। প্রথম শ্রেণিতে ৭৮টি ম্যাচ খেলা এই ব্যাটসম্যান এখন টেস্ট অভিষেকের অপেক্ষায়।

শামি ও জাদেজাকে নিয়ে সংশয় ছিল আগে থেকেই। ওয়ানডে দলে থাকলেও শেষ পর্যন্ত খেলতে পারেননি তাঁরা, বাংলাদেশ সফরেই আসেননি দুজন। শামির চোট পিঠে। হাঁটুর অস্ত্রোপচার করানোর পর সেটি থেকে এখনো সেরে উঠতে পারেননি গত আগস্টের পর থেকেই মাঠের বাইরে থাকা জাদেজা।

আরও পড়ুন

এই দুজনের জায়গায় ডাকা সৌরভ ও সাইনিও ঈশ্বরণের মতো ‘এ’ দলের হয়ে বাংলাদেশ সফরে এসেছিলেন। বাঁহাতি স্পিনার সৌরভ এখন পর্যন্ত ৫৪ ম্যাচে নিয়েছেন ২৩৭টি উইকেট। ‘এ’ দলের হয়ে বাংলাদেশ সফরে দুটি চার দিনের ম্যাচ মিলিয়ে তিনি নিয়েছেন ১৫টি উইকেট। সাইনির টেস্ট অভিষেক হয়েছিল ২০২১ সালে অস্ট্রেলিয়া সফরে। ভারত দলে চোটের হানার পর সেবার দুটি টেস্ট খেলেছিলেন এই ডানহাতি পেসার।

উনাদকাট ক্যারিয়ারে একমাত্র টেস্টটি খেলেছিলেন ২০১০ সালে, সেঞ্চুরিয়নে। কোনো সংস্করণে সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলারও প্রায় পাঁচ বছর হতে চলল তাঁর। ‘এ’ দলের হয়েও আসেননি তিনি, ভারত থেকে এসেই দলের সঙ্গে যোগ দেবেন।

অনুশীলনে রবিচন্দ্রন অশ্বিন অনুশীলনে রবিচন্দ্রন অশ্বিনছবি: শামসুল হক

এদিকে আজ ভারত টেস্ট দলের সঙ্গে যোগ দিয়েছেন ঋষভ পন্ত। ওয়ানডে সিরিজের আগেই ‘চিকিৎসকদের পরামর্শে’ দেশে ফিরে গিয়েছিলেন এই উইকেটকিপার-ব্যাটসম্যান। ঠিক কী হয়েছিল তাঁর, সে ব্যাপারে কিছু নিশ্চিত করা হয়নি।

ওয়ানডে সিরিজের শেষ ম্যাচের পর আজ ভারত দলের ঐচ্ছিক অনুশীলনে ঈশ্বরণ ছাড়াও এসেছিলেন চেতেশ্বর পূজারা, রবিচন্দ্রন অশ্বিন, শুবমান গিল ও শ্রীকর ভরত। তাঁদের কেউই ওয়ানডে দলে ছিলেন না।

১৪ ডিসেম্বর জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে দুই ম্যাচ সিরিজের প্রথম ম্যাচ। এ সিরিজটি আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।

বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টের জন্য ভারত দল

লোকেশ রাহুল (অধিনায়ক), শুবমান গিল, চেতেশ্বর পূজারা (সহ-অধিনায়ক), বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, ঋষভ পন্ত (উইকেটকিপার), শ্রীকর ভরত (উইকেটকিপার), রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, শার্দূল ঠাকুর, মোহাম্মদ সিরাজ, উমেশ যাদব, অভিমন্যু ঈশ্বরণ, নবদীপ সাইনি, সৌরভ কুমার ও জয়দেব উনাদকাট।

ক্রিকেট থেকে আরও পড়ুন

Sree Tirtho Kumar Sarkar

Sree Tirtho Kumar Sarkar

I Am A Professional Web Designer And Expert Laravel Web Developer.