New Year: cleaning up after the world’s largest human gathering | Sujanagar

New Year: cleaning up after the world’s largest human gathering

গঙ্গার উপরে সূর্য অস্ত যাওয়ার সাথে সাথে, বিকাশ কুমার তার আবর্জনা ট্রাক প্রিয়াগরাজের রাস্তাগুলি দিয়ে চালাচ্ছেন, এটি একটি historicতিহাসিক ভারতের ১.১ মিলিয়ন শহর, যা গত বছর পর্যন্ত এলাহাবাদ নামে পরিচিত ছিল। তিনি বলেন, “এই সমস্ত জিনিস লোকেরা খাওয়া-দাওয়া করছিল এবং ফেলে দিচ্ছে,” খাবারের বর্জ্য, ফেলে দেওয়া জলের বোতল এবং কাদা ছড়িয়ে ছিটিয়ে থাকা ফুলের দিকে তাকিয়ে তিনি বলেছিলেন। “সাফ হতে তিন বা চার মাস সময় লাগবে।”

50 দিনের সময়কালের মধ্যে এই সাধারণভাবে ঘুমন্ত শহরটি প্রায় 220 মিলিয়ন মানুষ কুম্ভ মেলার জন্য দর্শন করেছে – 50 দিনের এই হিন্দু তীর্থযাত্রা বিশ্বের বৃহত্তম মানব সমাবেশের কেন্দ্রবিন্দু।

কুমার এবং তাঁর দল আবর্জনা সংগ্রহ করার সময়, বেশ কয়েকজন শ্রমিক তারা বিশাল “পপ-আপ শহর” নির্মান করছে যা তারা তৈরিতে সহায়তা করেছিল – ম্যানহাটনের দ্বি-তৃতীয়াংশ আকারের অস্থায়ী মেগালপোলিস, গৃহস্থালি, আয়োজক এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্য ৪,০০০ এরও বেশি তাঁবু নির্মিত ছিল। এবং মাজার।

অস্থায়ী অবকাঠামোগত আয়োজকরা সময়ের আগে শিবির স্থাপনের জন্য বিস্তৃত ছিল: অস্থায়ী ধাতব রাস্তাগুলির 185 মাইল, প্রায় দুই ডজন পন্টুন সেতু, 120,000 টয়লেট এবং 100 টিরও বেশি থানা বা পোস্ট।

পপ-আপ তাঁবু শহরের বিভিন্ন বিভাগ খাড়া করার জন্য বেসরকারী সংস্থাগুলিকে চুক্তিগুলি প্রদান করা হয়েছিল এবং এটি নির্মাণ করা হয়েছিল এবং প্রয়াগরাজের বাইরে অনেক দূর থেকে শ্রমিকরা তা ভেঙে ফেলছিল।

একটি সাম্প্রদায়িক তাঁবুতে এক শ্রমিক যে রাতে 250 জন লোককে আটকিয়ে রেখেছিল, তিনি এবং তাঁর সহকর্মীরা তাদের ট্রাকগুলি প্যাক করে পুনরায় লোড করার সময় বলেছিলেন যে তারা মুম্বাই থেকে এসেছিলেন – প্রায় 860 মাইল (1,400 কিলোমিটার) যাত্রা – এটি স্থাপন এবং পরিচালনা করার জন্য সুবিধা। তাঁবু ধরে রাখার জন্য বিছানা, চেয়ার, বৈদ্যুতিক ওয়্যারিং এবং ইস্পাত ফ্রেম সহ তারা তাদের সাথে যে সমস্ত জিনিস নিয়ে এসেছিল তা তারা ফিরিয়ে নেবে।

ভিড় নিয়ন্ত্রণ
কুম্ভ মেলার অস্থায়ী অবকাঠামো প্রয়াগরাজের বাইরে ,ুকলে, সমস্ত লোকের কী হয়? এই বছর, একা উৎসবের চূড়ান্ত দিনে এক কোটিরও বেশি লোক অংশ নিয়েছিল। এত বিশাল জনগোষ্ঠীর সাথে বিপর্যয় সবসময়ই হুমকিস্বরূপ, যেমনটি ছিল 2013 সালের ইভেন্টের ব্যস্ততম দিনে শহরের প্রধান রেলওয়ে স্টেশনে পদদলিত হয়ে 36 জন মারা গিয়েছিল।

বহু লোক ভারতবর্ষের গ্রাম থেকে এসেছিল, প্রায়শই ট্রেন, রাস্তা দিয়ে কয়েক মিনিট বা পায়ে পায়ে হেঁটে কয়েক মিনিটের জন্য সানগামে যমুনা ও গঙ্গা নদীর সঙ্গমে স্নান করে, যেখানে বিশ্বাস করা হয় যে এই জল পাপকে পরিষ্কার করে এবং পুনর্জন্ম চক্র থেকে বাথারদের মুক্তি।

শহরে থাকা এই তীর্থযাত্রীরা তাদের ফেরার পথে যাত্রা শুরু করার সাথে সাথে রাস্তায় নৈরাজ্যের অনুভূতি রয়েছে। লোকেরা ট্রাকের পিঠে পিঠে চাপিয়ে এনে তা ভর্তি করে এবং তাদের প্রান্তে ছড়িয়ে দেয়। অন্যরা শহরে ঘোরাঘুরি করে ট্রেন স্টেশন সনাক্ত করতে বা তাদের গাড়ি সন্ধান করার চেষ্টা করে।

ভারতে কোনও মেগা ইভেন্টের জন্য অনেকে এই বিশৃঙ্খলাটিকে সাধারণ হিসাবে দেখবেন এবং কর্মকর্তারা তাদের অভিনয় নিয়ে গর্বের সাথে কথা বলবেন। “এইবার আমরা প্রবেশদ্বারগুলি তৈরি করেছি এবং পুরোপুরি পৃথক পৃথক প্রস্থান করেছি,” বলেছেন পরিদর্শনের শেষ দিনে রেলস্টেশনে ৩,০০০ এর বেশি পুলিশ আধিকারিকদের তদারকিকারী ইন্সপেক্টর রাজিন্দার কুমার। “এই সংকট ক্রস চলাচল বন্ধ করা হয়েছিল এবং অননুমোদিত প্রবেশদ্বারগুলি অবরুদ্ধ করা হয়েছিল।”

শহরের নদীগুলির স্যানিটেশন এবং পরিষ্কার-পরিচ্ছন্নতা আরেকটি মূল ফোকাস ছিল। ২০১৩ সালে সঙ্গমের দূষণের মাত্রা উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পেয়েছিল অনুষ্ঠানের প্রথম দিনেই, যখন ৮ মিলিয়ন মানুষ পবিত্র দ্বিধাগ্রহণ করেছিল। এ বছর তীর্থযাত্রা শুরুর আগে বেড়িবাঁধ এবং বাঁধের উজানের অতিরিক্ত জল গঙ্গায় ছেড়ে দেওয়া হয়েছিল, যাতে ধারাবাহিক প্রবাহ নিশ্চিত হয় এবং স্থবিরতা এড়ানো যায় যা রোগের কারণ হতে পারে। আয়োজকরা বলছেন, পরিষ্কারের মাধ্যমে নদীগুলি পরিষ্কার রাখার চেষ্টা চলছে।

এই বছরের কুম্ভের অন্যতম সিনিয়র আধিকারিক দিলীপ ত্রিগুনায়াক বলেছেন যে মার্চের মাঝামাঝি পর্যন্ত পানিতে দূষণের মাত্রা রাজ্য দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের সীমাতে রয়েছে।

অনেক স্থানীয় বলেছেন যে তারা আগে কখনও এই জল পরিষ্কার দেখেনি। “এটি একেবারে, অবিশ্বাস্যরূপে পরিষ্কার,” প্রিয়াগ্রাজের আজীবন বাসিন্দা অনিল আগরওয়াল বলেছেন, যিনি এই অনুষ্ঠানের সময় তীর্থযাত্রীদের জন্য তাঁবু-শহরের সুবিধা দিতেন। “সঙ্গম যদি নোংরা হত, সমস্ত নোংরামি এসে উপকূলে জমা হত। একটি বড় স্থানান্তর হয়েছে। “

প্রধানমন্ত্রী, নরেন্দ্র মোদী, যার হিন্দু জাতীয়তাবাদী ভারতীয় জনতা পার্টি (বিজেপি) কুম্ভ মেলায় ব্যাপকভাবে জড়িত ছিল, এই জাতীয় পর্যালোচনা কয়েক সপ্তাহের পরে একটি সাধারণ নির্বাচনের ক্ষেত্রে সহায়ক। মোদী এবং বিজেপি বহু কুম্ভ তীর্থযাত্রীর দ্বারা সমর্থিত, যারা তাকে শক্তিশালী নেতা হিসাবে দেখেন যিনি কাজগুলি করেন। একটি পরিচ্ছন্ন এবং পরিচালনাযোগ্য উত্সব সেই আখ্যানটিতে পুরোপুরি ফিট করে।

সমালোচকরা বলছেন যে, অস্থায়ী শহরটির বেশিরভাগ অংশই প্রয়াগরাজের নদীর তীরবর্তী অংশে তৈরি করা হয়েছিল যা বর্তমানে শুকনো রয়েছে, এই গ্রীষ্মে জোয়ারের পরিবর্তনের আগে জঞ্জালটি পরিষ্কার না করা হলে বাকি জঞ্জাল নদীতে ধুয়ে দেওয়া যেতে পারে।

পরিবেশকর্মী নিত্যানন্দ জয়রামন বলেছিলেন, “এটি খুব অল্পকালীন”। “কিছুক্ষণের জন্য জিনিসকে সহজ করার জন্য একটি হস্তক্ষেপ করা হয়েছিল। আমরা নিম্নমানের হয়ে ওঠার অভ্যস্ত হয়ে পড়েছিলাম, সুতরাং যখন নির্দিষ্ট কিছুতে জল পরিষ্কার করে জিনিসগুলি সামান্য উন্নতি করে, তখন আমরা এতে বেশ খুশি। এটি গভর্নর দেখার আগে সৈকত পরিষ্কার করার মতো like “

error: অতি চালাকের গলায় দড়ি !!