Search

নাজমুল প্রসঙ্গে জ্যাক ক্যালিসের উদাহরণ টানলেন ডমিঙ্গো

  • Share this:
post-title

টেস্ট ক্রিকেটে দুটি সেঞ্চুরি ও দুটি ফিফটি আছে নাজমুল হোসেনের। গত নভেম্বরে শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে দুটি ফিফটি করা নাজমুলই ছিলেন বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক। কিন্তু নাজমুলের ওয়ানডে রেকর্ডে ইতিবাচক কিছু খুঁজে পাওয়া কঠিন। ৫০ ওভারের খেলায় ১৪ ম্যাচ খেলে ফেলেছেন এই বাঁহাতি। রান মাত্র ১৮৯, গড় ১৩.৫০। সেঞ্চুরি তো দূরের কথা, ওয়ানডেতে এখনো ফিফটির দেখাও পাননি নাজমুল।

কিন্তু নাজমুলের কপাল ভালো। তামিম ইকবাল চোটে পড়ায় ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচের একাদশে সুযোগ পেয়েছেন। তিনি অবশ্য সে সুযোগ কাজে লাগাতে পারেননি, আউট হয়েছেন ইনিংসের প্রথম বলেই। দ্বিতীয় ওয়ানডের আগে তাই নাজমুলকে দলে রাখা নিয়ে প্রশ্ন উঠল।

উত্তরদাতার ভূমিকায় ছিলেন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। প্রত্যাশিতভাবেই নিজের শিষ্যর পাশে আছেন তিনি, ‘প্রথমত আমি বাঁহাতি-ডানহাতি ওপেনিং জুটি পছন্দ করি। তাকে দেখে মনে হচ্ছে, সে সাদা বলের ক্রিকেটের ছন্দটা ধরতে পারছে। বিশ্বকাপে দুটি ফিফটি করেছে।

বাংলাদেশ দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো বাংলাদেশ দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো

নাজমুলের ওয়ানডে রেকর্ডের প্রসঙ্গে ডমিঙ্গো দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি জ্যাক ক্যালিসের উদাহরণ টেনেছেন। তাঁর যুক্তি ছিল এমন, ‘আর আমি অনেক গ্রেট প্লেয়ার দেখেছি, যাঁদের প্রথম ২০-২৫ ম্যাচ, ২০ টেস্ট ম্যাচের রেকর্ড ভালো ছিল না। জ্যাক ক্যালিসের কথাই বলি। তাঁর প্রথম ১২ টেস্টে গড় মনে হয় ১২ ছিল। দেখুন, শান্তর আরও ধারাবাহিক হওয়া উচিত। আমরা তা জানি। ওয়েস্ট ইন্ডিজে তাকে কঠিন উইকেটে খেলতে হয়েছে। সেখানে কিছু ভালো ইনিংস খেলেছে। আর কিছু ক্রিকেটারের প্রতি আপনার ধৈর্যশীল হতে হবে। কঠিন কন্ডিশনে ১২টা ওয়ানডে ম্যাচ খুব বেশি নয়। তাই আমাদের ধৈর্য ধরতে হবে। তাদের ফর্ম খুঁজে পাওয়ার সুযোগ দিতে হবে।’

নাজমুলকে সুযোগ করে দিলেও আরেক তরুণ ক্রিকেটার ইয়াসির আলীকে খেলাতে পারছেন না ডমিঙ্গো। এর পেছনে কারণ দলের সমন্বয়, ‘রাব্বি (ইয়াসির আলী) দক্ষিণ আফ্রিকা সিরিজের পর ওয়ানডে খেলেনি। কারণ সে চোটে ছিল। মিরপুরে নতুন বল খুব গুরুত্বপূর্ণ। আমি সাকিবকে নতুন বল থেকে দূরে রাখতে চাই। বল কিছুটা পুরোনো হলে সাকিবকে অসাধারণ ব্যাটসম্যান মনে হয়।

শুধু সাকিবই নন। ইয়াসিরকে লড়তে হচ্ছে মাহমুদউল্লাহর অভিজ্ঞতার সঙ্গেও, ‘বিশ্বকাপের আগে আমাদের ১২টার মতো ওয়ানডে ম্যাচ আছে। আমরা ভিন্ন ভিন্ন সমন্বয়ে ছেলেদের খেলাতে চাই। দেখতে চাই, তারা কেমন করে। রাব্বি দক্ষিণ আফ্রিকায় একটা ফিফটি করেছে। দারুণ খেলেছে। তবে আমি এখনো বাংলাদেশকে কঠিন পরিস্থিতি থেকে বের করে আনার ক্ষেত্রে মাহমুদউল্লাহর সামর্থ্যে আস্থা রাখছি। অনেক ক্রিকেটারকে তার সুযোগের জন্য অপেক্ষা করতে হবে।’

ক্রিকেট থেকে আরও পড়ুন

Sree Tirtho Kumar Sarkar

Sree Tirtho Kumar Sarkar

I Am A Professional Web Designer And Expert Laravel Web Developer.