Search

ইউক্রেনে রাশিয়ার হামলায় মার্কিন নাগরিক নিহত: যুক্তরাষ্ট্র!

  • Share this:
post-title
বেসামরিক লোকজনকে নিশানা করে রাশিয়া হামলা জোরদার করেছে বলে অভিযোগ ইউক্রেনের ছবি: রয়টার্স
ইউক্রেনের চেহেরনিভ শহরে রুশ বাহিনীর প্রচণ্ড গোলাবর্ষণে এক মার্কিন নাগরিক নিহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। খবর বিবিসির।
মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র একটি বিবৃতি দিয়ে বলেছেন, ‘ইউক্রেনে ১৭ মার্চ (বৃহস্পতিবার) যুক্তরাষ্ট্রের এক নাগরিকের মৃত্যুর কথা নিশ্চিত করছি।’
তিনি বলেন, ‘নিহতের পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানাচ্ছি। কঠিন এই সময়ে তাঁর পরিবারের প্রতি শ্রদ্ধা জানানো ছাড়া আমাদের কিছুই বলার নেই।
নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনে নিহত ওই মার্কিন নাগরিক হলেন জেমস হুইটনি হিল। রুশ বাহিনীর প্রচণ্ড গোলাবর্ষণে তিনি মারা যান।
জেমস হুইটনি হিলের সঙ্গী একজন ইউক্রেনীয়। তাঁর ওই সঙ্গী বেশ কিছু রোগে আক্রান্ত। ইউক্রেনের স্থানীয় হাসপাতালে চিকিৎসা করাতে গত বছরের ডিসেম্বরে সঙ্গীসহ ইউক্রেন যান জেমস হুইটনি হিল। রাশিয়া ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরুর পর থেকেই মার্কিন এই নাগরিক ইউক্রেনের পরিস্থিতি নিয়ে লিখছিলেন।
ইউক্রেনে নিরাপত্তা পরিস্থিতির কীভাবে অবনতি ঘটছে ফেসবুকে সে সম্পর্কে নিয়মিতই লিখছিলেন হিল। সম্প্রতি ফেসবুকে একটি পোস্টে তিনি লেখেন, ‘হামলা থেকে পালিয়ে বাঁচতে চাওয়া মানুষজন প্রতিদিন প্রাণ হারাচ্ছেন। কিন্তু আজ রাতে এখানেও বোমা হামলা হয়েছে। এখন এখানে চারদিকেই শুধু বিপদ আর ঝুঁকি।’
ফেসবুকে দেওয়া পোস্টে তিনি আরও লিখেছিলেন, ‘দিনে মাত্র কয়েক ঘণ্টা ওয়াইফাই সুবিধা পাই। আমাদের যে খাবার আছে তা কয়েক দিন পরই ফুরিয়ে যাবে।’
জাতিসংঘের হিসাব অনুযায়ী ইউক্রেনে যুদ্ধ শুরুর পর এখন পর্যন্ত ৫২ শিশুসহ ৭২৬ জন বেসামরিক মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছেন ১ হাজার ১২৪ জন।
Sree Tirtho Kumar Sarkar

Sree Tirtho Kumar Sarkar

I Am A Professional Web Designer And Expert Laravel Web Developer.