Search

ছাত্র জীবনে সফল হওয়ার উপায় ও মূলমন্ত্র কী

  • Share this:
post-title
ছাত্র জীবনে সফল হওয়ার উপায়
 
আমাদের প্রত্যেকের জীবনে ছাত্রজীবন সফল হওয়ার উপায়, একটি গুরুত্বপূর্ণ সময় ভবিষ্যৎ গঠনের জন্য। এই সময় আপনি যতগুলি দক্ষতা অর্জন করবেন সেগুলি ভবিষ্যৎ জীবনে  কাজে আসবেই। ছাত্র জীবনে স্কুল কলেজের পুঁথিগত শিক্ষা জীবনের সাফল্যের জন্য যথেষ্ট নয়, এই সময় কে কত টা পড়াশোনা ভালো খারাপ এগুলি ভবিস্যত গঠনের জন্য যথেষ্ট নয়। তাহলে জীবনে সফল হওয়ার মূলমন্ত্র কী ? অনেক সময় ক্লাস এর সবথেকে পড়াশোনা ভালো ছাত্রের থেকে পড়াশোনা খারাপ ছাত্ররা ভবিষ্যত গঠনে সাফল্য। সফলতার কৌশল কী ? ছাত্র জীবনে সফল হওয়ার উপায় উক্তি ? ছাত্র জীবনে ৫ টি দক্ষতা জীবনে সফল হওয়ার মূলমন্ত্র কী নিচে বর্ণনা দেয়া হয়েছে। 
জীবনে কিছু করতে হলে পুঁথিগত শিক্ষা ছাড়া ও হাজার দক্ষতা আছে আমাদের জীবনে  সুফল আনার জন্য।
বর্তমান সমাজে সাফল্য ব্যাক্তিদের পরীক্ষা করে কয়েকটি গুরুত্বপূর্ণ দক্ষতা , যা আপনি সঠিকভাবেই অর্জন করলেই সাফল্য নিশ্চিত।
1. ফ্রীল্যানসিং/ FREELANCING :
জীবনে বড় হতে হলে কি করতে হবে,  ফ্রিল্যান্সিং একটি মুক্তগত পেশা।  এখানে কোনো ব বা কোনো কোম্পানি চাপ নেই।  আপনার ইচ্ছা স্বাধীন অবসর সময়ে এই কাজ করতে পারবেন। ছাত্র জীবন পরিপূর্ণ করতে বেশ পরিমান অর্থের প্রয়োজন পড়ে, সম্পূর্ণটাই বহন করে নিজের পরিবার কারণ এই সময় আপনার কোনো উপার্জন নেই। এই অর্থ যদি আপনি নিজেই ছাত্র জীবনে উপার্জন করেন তাহলে ক্যামন হয় ? আমি আপনাকে বলবো হ্যাঁ  এটাই সম্ভব। অবসর সময়ে ফ্রিল্যান্সিং করে অর্থ উপার্জন করা। 
কেবলমাত্র একটি ডিভাইস এর প্রয়োজন ল্যাপটপ কম্পিউটার বা ফোন এগুলির মধ্যে একটি থাকলেই তার সাথে ইন্টারনেট সংযোগ দিয়ে ফ্রীল্যানসিং এর কাজ শুরু করতে পারেন।  ফ্রীল্যানসিং কী ? কিভাবে করে ? যদি বিস্তারিত জানতে চান কমেন্ট বক্স এ জানালে পরবর্তী কনটেন্ট এ ফ্রীল্যানসিং এর গাইডলাইনের কনটেন্ট আপলোড করবো এই ওয়েবসাইটে। Best freelancing skills for students
2. কমিউনিকেশন স্কিল /COMUNICATION SKILL: জীবনে সফল হওয়ার মূলমন্ত্র 
জীবনে সফল হওয়ার সহজ উপায় কি,  তার মধ্যে  কমিউনিকেশন স্কিল প্রত্যেক সফল ব্যাক্তির মাঝে পাওয়া যাবে।  স্কুল কলেজ বা সমাজে মন জয় করার জন্য ভালো ভাবে কথা বলার কৌশল বলতে পারা যোগাযোগের দক্ষতা তৈরী করা।  একটি ভালো ব্যবসা বাণিজ্যের জন্য এই দক্ষতার প্রয়োজন। এই দক্ষতাই বডি ল্যাঙ্গুয়েজ ভাষা গত কথা বলার দক্ষতা এগুলিকে বোঝায়। ছাত্রজীবনে এগুলি ভালোভাবে অর্জন করতে পারলেই আপনি আপনার জীবনে সফল ব্যাক্তিত্বের অধিকারী। Best communication skills.
3. ডিজিটাল মার্কেটিং /DIGITAL MARKETING :
 

আধুনিক সমাজ ব্যাবস্থা সর্বত্র ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ত অপরিসীম স্কুল, কলেজ, অফিস আদালত,  ব্যবসা বাণিজ্য এই দক্ষতা কে কাজে লাগানো হয়। যে কোনো ব্যবসা এখন ডিজিটাল মার্কেটিং করে বেশি আয় বৃধ্যি করা সম্ভব হয়েছে।  এই দক্ষতা অর্জনের জন্য একটি ডিভাইস এবং ইন্টারনেট এর সংযোগ দিয়ে দেশে বিদেশে পণ্য বিক্রি করা সম্ভব। এর অনেকগুলি সাব ক্যাটাগরি একঘে যেমন, ফেইসবুক মার্কেটিং, গুগল মার্কেটিং ,ইমেইল মার্কেটিং, সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়া মধ্যে যে কোনো একটি ভালোভাবেই শিখলে ডিজিটাল মার্কেটিং করা সম্ভব। ছাত্র জীবনে এই দখকল্যতা অর্জন করলেই আপনার ভবিষ্যত গড়ে  যাবে। 

ডিজিটাল মার্কেটিং কি ? কিভাবে করতে হয় ? এখন থেকে অর্থ উপার্জন করার জন্য জানতে চাইলে নিচে কমেন্ট বক্স এ জানাতে পারেন। Most useful skills to learn.

4. কন্টেন্ট রাইটিং / CONTENT WRITING :

 ছাত্র জীবনে কনটেন্ট রাইটিং ও একটি মুক্তগত পেশা।  যে কোনো সময় যে কোনো অভিজ্ঞতার উপর আপনি আপনার লিখনি শক্তি দিয়ে লেখা লেখি কাজ করতে পারেন।  এই পেশা টি খুবই সহজ, ছাত্র জীবনে আমরা ইতিহাস, ভূগোল, বাংলা, বিজ্ঞান, সমাজবিজ্ঞান সোহো অনেক কিছু পৃষ্টার পর পৃষ্ঠা লিখে ফেলি। আপনি যদি এই দক্ষতাকে সঠিকভাবে ব্যবহার করতে পারেন তাহলে আপনি সফল ব্যাক্তিদের মাঝে একজন। অনেকে চায় ব্যবসা বাণিজ্য অফীসের কাজে বা অনেক ছোট খাটো কর্মসংস্থানে তাদের নিজেদের সময় বাঁচানোর জন্য ফ্র্রিল্যান্সিং মার্কেটপ্লেস কনটেন্ট রাইটার দের অর্ডার করে। 

      আপনি যদি সঠিক পদধতিতে সঠিক ভাবে এই দক্ষতা অর্জন করতে পারেন আপনিও তাদের কাজগুলি ঘরে বসে করে দিতে পারবেন।  এছাড়াও আপনার নিজ্বস্য ব্লগ ওয়েবসাইট বানিয়ে লেখা লেখির কাজ করে গুগল এডসেন্স এবং এফিলিয়েট  মার্কেটিং করে অর্থ উপার্জন করা সম্ভব।  এই দক্ষতা আপনার ছাত্র জীবনে গড়তে পারলে আপনার ভবষ্যৎ উজ্জ্বলময়।  Best high income skills.
5. কম্পিউটার শিক্ষা / COMPUTER 
বর্তমান সমাজব্যাবস্তায় সবকিছু কম্পিউটার কে  ঘিরে।  ছাত্রজীবনে কম্পিউটার প্রশিক্ষণ প্রতিটি ছাত্রের জন্য বাধ্যতামূলক।  সাধারণত যে সব কাজ কম্পিউটার এর সাধারণ বিষয় মাইক্রোসফট ওয়ার্ড , এক্সেল , পাওয়ারপয়েন্ট , ফটো এডিটিং, ইত্যাদি এগুলি শিখে রাখা প্রয়োজন।  দৈনন্দিন জীবনে অফিস আদালত কর্মসংস্থানে এই দক্ষতার গুরুত্ব দিন দিন বেড়েই চলেছে।  ছাত্র জীবনে কম্পিউটার ভালোভাবে শিখে নিতে পারলেই আপনার ভবিষ্যত এক ধাপ এগিয়ে। Best computer skills to learn

Sree Tirtho Kumar Sarkar

Sree Tirtho Kumar Sarkar

I Am A Professional Web Designer And Expert Laravel Web Developer.