সুজানগরে মাংস প্রক্রিয়াকারী ও বিক্রেতাদের প্রশিক্ষণ

সুজানগরে মাংস প্রক্রিয়াকারী ও বিক্রেতাদের প্রশিক্ষণ

সুজানগরে নিরাপদ মাংস উৎপাদনের জন্য বিজ্ঞান ও স্বাস্থ্যসম্মত উপায়ে পশু জবাই এবং প্রক্রিয়াকরণ বিষয়ক মাংস প্রক্রিয়াকারী ও বিক্রেতাদের দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রাণিসম্পদ অফিসের আয়োজনে সোমবার (০৯ নভেম্বর) অনুষ্ঠিত এ প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীন।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ রওশন আলীর সভাপতিত্বে ও ভেটেরিনারি সার্জন ডাঃ আব্দুল লতিফের সঞ্চালনায় উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের প্রশিক্ষণ কক্ষে অনুষ্ঠিত প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন মাংস বিক্রেতা নাদের আলী মোল্লা ও গোলাম রাব্বানী প্রমুখ। এর আগে শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডাঃ জামাল উদ্দিন। এদিন সকালে দিনব্যাপী এ প্রশিক্ষণের উদ্বোধন করেন পাবনা জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ আল মামুন হোসেন মন্ডল।

অনুষ্ঠনে প্রধান অতিথির বক্তব্যে সুজানগর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীন এ প্রশিক্ষণের মাধ্যমে প্রশিক্ষণার্থীরা স্বাস্থ্য ও মানসম্মত মাংস ভোক্তাদেরকে সরবরাহের মাধ্যমে প্রাণিজ আমিষের চাহিদা মেটাতে সক্ষম হবে এবং সুস্থ সবল মেধাবী জাতি গঠনে অবদান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

পাবনা জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ আল মামুন হোসেন মন্ডল জানান এ প্রশিক্ষণের মাধ্যমে একটি পশুকে জবাই করতে যে প্রক্রিয়া ব্যবহার করা হয় তার আধুনিক পদ্ধতি তাদেরকে রপ্ত করার ব্যবস্থ্যা দেখিয়ে দেওয়া হয়। পশুর গা থেকে মূল্যবান চামড়া কিভাবে খসাতে হয় সে প্রক্রিয়া ও তাদেরকে দেখিয়ে দেওয়া এবং মাংস কে কিভাবে প্রক্রিয়াজাত করে সুন্দর করে রাখা যায় সে প্রশিক্ষণ হাতে কলমে দেখিয়ে দেওয়া হয়।

প্রশিক্ষণে সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার মোঃ রওশন আলী মাংস প্রক্রিয়াকরণের ক্ষেত্রে মানসম্মত ও অসুস্থ পশু জবাই না করার জন্য উপস্থিত সকল মাংস প্রক্রিয়াকারী ও বিক্রেতাদের নির্দেশনা প্রদান করেন। প্রশিক্ষণে উপজেলার ৩০ জন মাংস প্রক্রিয়াকারী ও বিক্রেতা অংশ নেন বলে সংশ্লিষ্ট সুত্রে জানা যায় ।

error: অতি চালাকের গলায় দড়ি !!