সুজানগরে বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ

সুজানগরে বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ

মহান একুশে ফেব্রুয়ারী ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সুজানগরে বিনম্র শ্রদ্ধায় স্মরণ করা হয়েছে ভাষা শহীদদের । স্থানীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর পাশাপাশি নানা কর্মসূচির মধ্য দিয়ে গর্ব আর শোকের এ দিনটি পালন করে সুজানগরবাসী। যে ভাষার বুকের কাছে মগ্ন আছে বাঙালির অঙ্গীকার,সেই ভাষার দিনে বেদনা আর গর্ব নিয়ে সব পথ যেন এক হয়ে গিয়েছিল শহীদ মিনারে। প্রভাতফেরির পথে পথে কন্ঠে কন্ঠে চলে সেই গান- ‘আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রয়ারী,আমি কি ভুলিতে পারি…।

দলমত ধর্ম-বর্ণ, সম্প্রদায় নির্বিশেষে শত শত মানুষ মাতৃভাষার মর্যাদা রক্ষার অকুতোভয় শহীদদের প্রতি ফুলেল শ্রদ্ধা জানায় প্রথম প্রহর থেকে।এ সময় সর্বস্তরে বাংলা প্রচলনের দাবি জানানো হয়। রবিবার (২১ ফেব্রয়ারী) দিবসের প্রথম প্রহরে সাতবাড়িয়া ডিগ্রি কলেজ মাঠের শহীদ মিনারের বেদীতে পাবনা-২ আসনের সংসদ সদস্য আহমেদ ফিরোজ কবির, সুজানগর উপজেলা পরিষদ চত্বরে কেন্দ্রীয় শহীদ মিনারের বেদীতে সুজানগর উপজেলা পরিষদের পক্ষ থেকে উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীন, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে উপজেলা নির্বাহী অফিসার মো.রওশন আলী,থানা পুলিশের পক্ষ থেকে পাবনা সিনিয়র সহকারী পুলিশ সুপার (সুজানগর সার্কেল) ফরহাদ হোসেন, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বদরুদ্দোজা, উপজেলা আওয়ামীলীগের পক্ষ থেকে সাধারণ সম্পাদক শাহীনুজ্জামান শাহীন, প্রচার সম্পাদক রবিউল হক টুটুল সহ দলীয় অন্যান্য নেতৃবৃন্দ, সুজানগর পৌরসভার পক্ষ থেকে পৌরসভার কর্মকর্তা-কর্মচারীগন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর পক্ষ থেকে আরএমও ডাঃ সেলিম মোরশেদ, সাপ্তাহিক পল্লীগ্রাম পত্রিকার পক্ষ থেকে সম্পাদক ও সুজানগর প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি প্রবীন সাংবাদিক আব্দুস শুকুর, সুজানগর প্রেসক্লাবের পক্ষ থেকে সভাপতি শাহজাহান আলী ও সাধারণ সম্পাদক এম এ আলিম রিপন, পৗর আওয়ামীলীগের পক্ষ থেকে সভাপতি ফেরদৌস আলম ফিরোজ ও সাধারণ সম্পাদক শেখ মিলন, উপজেলা যুবলীগের পক্ষ থেকে সভাপতি সরদার রাজু আহমেদ ও সাধারণ সম্পাদক সাইদুর রহমান, পৌর যুবলীগের পক্ষ থেকে সভাপতি জুয়েল রানা ও সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম, উপজেলা ছাত্রলীগের পক্ষ থেকে সভাপতি জাহিদুল ইসলাম তমাল ও সাধারণ সম্পাদক শেখ তুষার, পৌর ছাত্রলীগের পক্ষ থেকে সভাপতি এস এম সোহাগ ও এন এ কলেজ শাখা ছাত্রলীগের পক্ষ থেকে সভাপতি রেদোয়ান নয়ন সহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

পরে এদিন সকাল ১০টায় সুজানগর উপজেলা প্রশাসনের উদ্যোগে দিবসটির তাৎপর্য তুলে ধরে উপজেলা পরিষদ হলরুমে ইউএনও মো.রওশন আলীর সভাপতিত্বে অনুষ্টিত মহান একুশে ফেব্রুয়ারী ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন পাবনা-২ আসনের এমপি আহমেদ ফিরোজ কবির। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীন।

অনুষ্ঠানে উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মোছা.মর্জিনা খাতুন, থানা অফিসার ইনচার্জ (ওসি) বদরুদ্দোজা, উপজেলা প্রকৌশলী আবুল হাশেম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নাজমুল হুদা, উপজেলা একাডেমিক সুপারভাইজার মনোয়ার হোসেন, জাইকা প্রকল্পের উপজেলা উন্নয়ন সহায়ক ইমরান হোসাইন, বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাই, সুজানগর প্রেসক্লাবের সভাপতি ও মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ শাহজাহান আলী , এন এ কলেজের অধ্যক্ষ আলমগীর হোসেন, সুজানগর সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমজাদ হোসেন, শহীদ দুলাল পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনসুর আলী, মথুরাপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল কাদের, তাঁতীবন্দ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনোয়ারুল হক, মোহাম্মোদিয়া দাখিল মাদ্রাসার সুপার মাওলানা মাহতাব উদ্দিন, সুজানগর পৌর আওয়ামীলীগের সভাপতি ফেরদৌস আলম ফিরোজ, সুজানগর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক যুগান্তরের উপজেলা প্রতিনিধি এম এ আলিম রিপন, উপজেলা ছাত্রলীগের সভাপতি জাহিদুল ইসলাম তমাল, পৌর ছাত্রলীগের সভাপতি এস এম সোহাগ সহ স্থানীয় বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। শেষে শহীদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।

error: অতি চালাকের গলায় দড়ি !!