সুজানগরে পাখিবান্ধব বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন

সুজানগরে পাখিবান্ধব বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন

এক সময় পাখিদের অভয়ারন্য ছিল ঐতিহ্যবাহী গাজনার বিল সহ সুজানগর উপজেলার বিভিন্ন এলাকা। কালের বিবর্তনে বর্তমানে হারিয়েছে প্রায় সবই। আর নানা কারণে পাখিবান্ধব ও পরিবেশ বান্ধব বৃক্ষ বিলুপ্ত হওয়ায় এ অঞ্চল থেকে চলে গেছে অনেক প্রজাতির পাখি।

আর এ জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এবং হারিয়ে যাওয়া বিভিন্ন প্রজাতির পাখিদের নিরাপদ আবাসস্থল গড়ে তোলার লক্ষে সুজানগরের বিভিন্ন সরকারি জলমহালের পাশে পাখিবান্ধব বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহন করা হয়েছে। এরই অংশ হিসেবে সুজানগর উপজেলা পরিষদের উদ্যোগে পৌরসভার নিউগীরবনগ্রাম এলাকার সরকারি বান্নাই নদীর পাড়ে পাখিবান্ধব বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করা হয় ।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ পাখিবান্ধব বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীন। উপজেলা নির্বাহী অফিসার মোঃ রওশন আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) উম্মে তাবাসসুম। অন্যদের মাঝে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নাজমুল হুদা,সুজানগর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এম এ আলিম রিপন ও নার্সারী মালিক কামাল হোসেন প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন। রোপণকৃত পাখিবান্ধব বৃক্ষের মধ্যে রয়েছে সোনালু, জারুল, বট, পাকুড় সহ অন্যান্য গাছের চারা।

উদ্বোধনকালে প্রধান অতিথি উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীন বলেন পরিবেশ বান্ধব ও পাখিবান্ধব বৃক্ষ নিধনে ক্রমাগত ঘটেছে পরিবেশ বিপর্যয়। এখন আর অনেক প্রজাতির পাখি দেখা মেলেনা ।ওষুধি গাছও তেমন খুজে পাওয়া যায়না। সামান্য অসুখ হলেই যেতে হয় হাসপাতালে। আর এ জন্য এই উপজেলার আগের বৈচিত্র ফিরিয়ে আনতে ও সুজানগর উপজেলাকে সমৃদ্ধ করতে পাখিবান্ধব ও পরিবেশ বান্ধব অভয়ারন্য করতে এ ধরণের উদ্যোগ গ্রহন করা হয়েছে।

error: অতি চালাকের গলায় দড়ি !!