সুজানগরে নিরাপদ খাদ্য উৎপাদন বিষয়ে কৃষকদের প্রশিক্ষণ শুরু

সুজানগরে নিরাপদ খাদ্য উৎপাদন বিষয়ে কৃষকদের প্রশিক্ষণ শুরু

সুজানগরে নিরাপদ খাদ্য উৎপাদন বিষয়ে উপজেলা পরিষদের আয়োজনে দুইদিন ব্যাপী কৃষকদের প্রশিক্ষণ শুরু হয়েছে। বুধবার উপজেলা পরিষদ হলরুমে উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্প,স্থানীয় সরকার বিভাগ ও জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি (জাইকা) এর সহায়তায় এবং উপজেলা কৃষি অফিসের বাস্তবায়নে ৭০ জন কৃষকের অংশগ্রহণে শুরু হওয়া এ প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সুজানগর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীন।

উপজেলা নির্বাহী অফিসার মো.রওশন আলীর সভাপতিত্বে ও জাইকা’র ইউডিএফ মো.ইমরান আলীর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সুজানগর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ ময়নুল হক সরকার। প্রধান অতিথির বক্তব্যে উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীন বলেন, দেশে এখন খাদ্যের অভাব নেই, তবে নিরাপদ খাদ্যের অভাব রয়েছে।

কৃষিতে অতিমাত্রায় কীটনাশকের ব্যবহার বড় ধরণের স্বাস্থ্যঝুঁকি তৈরি করেছে। মানুষের শরীরে যেসব রোগ হয়,তার মধ্যে ২০০ রোগ কোনো না কোনভাবে খাদ্যের মাধ্যমে হয়ে থাকে। তাই খাদ্য নিরাপদ চাইলে নিরাপদ কৃষিজ উৎপাদনের কথা আমাদের সকলকে মনে রাখতে হবে।

তিনি বলেন আমরা আনসেফ ফুডের কারণে অনেক ধরণের অসুখে ভুগি এবং এ কারণে অনেক অর্থ খরচ হয় চিকিৎসার পেছনে। এ অপচয় আমরা কমাতে পারি মাঠপর্যায়ে নিরাপদ খাদ্য উৎপাদনের ক্ষেত্রে সচেতনতা বাড়িয়ে।

সুজানগর উপজেলা উপ-সহকারী কৃষি অফিসার সাইদুল ইসলাম জানান, বুধবার (১০ মার্চ) প্রশিক্ষণের প্রথম দিনে অংশগ্রহনকারী কৃষকদের প্রশিক্ষণ প্রদান করেন পাবনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক সামছুল আলম, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ ময়নুল হক সরকার ও উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার শাহরিয়ার আহম্মেদ।

error: অতি চালাকের গলায় দড়ি !!