সুজানগরের পদ্মায় অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে নৌ পুলিশের অভিযান, আটক-২১

সুজানগরের পদ্মায় অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে নৌ পুলিশের অভিযান, আটক-২১

পাবনার সুজানগরের পদ্মা নদীতে অভিযান চালিয়ে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ২১ ব্যক্তিকে আটক করেছে নগরবাড়ী নৌ পুলিশ।

নৌ পুলিশ সুত্রে জানাযায় অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে এমন খবর পেয়ে রবিবার (২৬জুলাই) বিকাল ৫টার দিকে সুজানগর উপজেলার নাজিরগঞ্জের পদ্মায় এ অভিযান চালানো হয়। এ সময় ২১ জন বালু শ্রমিককে বালু উত্তোলনের সময় আটক করার পাশাপাশি ৫ টি ড্রেজার মেশিন ও ৪টি বলগেট জব্দ করা হয়। পরে আটককৃতদের সুজানগর থানায় হস্তান্তর করে নৌ পুলিশ।

সুজানগর থানা অফিসার ইনচার্জ বদরুদ্দোজা জানান গ্রেফতারকৃতদের সোমবার সকালে পাবনা কোর্টে প্রেরণ করা হয়েছে। স্থানীয়রা জানায় সরকারিভাবে বালু উত্তোলন নিষেধ থাকলেও একশ্রেনীর অসাধু বালু ব্যবসায়ী সরকারকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করে পদ্মা নদীর বিভিন্ন পয়েন্ট থেকে অবাধে এ বালু উত্তোলন করছে। খোঁজ নিয়ে জানা যায়, উপজেলার কোথাও বালুর ইজারা নেই। কিন্ত আইনের কোন তোয়াক্কা না করেই অবৈধভাবে বালু ব্যবসায়ীরা বালু উত্তোলন করছে এবং রাস্তার পাশে রেখে তা বিক্রি করছে।

উল্লেখ্য বালু মহাল এবং মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অনুযায়ী পাম্প বা ড্রেজিং বা অন্য কোন মাধ্যমে ভূ-গর্ভস্থ বালু বা মাটি উত্তোলন করা যাইবে না। ওই আইনের (৩) উপ-ধারা (২) এ উল্লেখ রয়েছে ড্রেজিং কার্যক্রমে বাল্কহেড বা প্রচলিত বলগেট ড্রেজার ব্যবহার করা যাইবে না। এবং সর্বোপরি এভাবে বালু উত্তোলন আইনত দন্ডনীয় অপরাধ বলে বিবেচ্য হবে।

এছাড়া নদী থেকে এভাবে অবৈধপন্থায় বালু ও মাটি উত্তোলন নিষিদ্ধ। এ আইন অমান্য করলে সেই ব্যক্তি বা তাদের সহায়তাকারী কোনো ব্যক্তির অনূর্ধ্ব ২ বৎসর কারাদ- বা ৫০ হাজার টাকা হতে ১০ লক্ষ টাকা পর্যন্ত অর্থদ- বা উভয় দন্ডে দন্ডিত হবেন বলেও বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: অতি চালাকের গলায় দড়ি !!