সুজানগরের পদ্মায় অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে পাঁচজনের কারাদন্ড

সুজানগরের পদ্মায় অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে পাঁচজনের কারাদন্ড

সুজানগরের পদ্মা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করার দায়ে পাঁচ ব্যক্তিকে ১৫ দিন করে বিনাশ্রম কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত। সোমবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে এ সাজা দেন সুজানগর উপজেলা নির্বাহী অফিসার ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ রওশন আলী। এ সময় ১টি ড্রেজারও বিকল করা হয়।

দন্ডপ্রাপ্ত ব্যক্তিরা হলেন পিরোজপুর জেলার নেছারাবাদ উপজেলার তরিকুল ইসলাম (৪২), পাবনার সদর উপজেলার ভাঁড়ারা ইউনিয়নের কাতুলি গ্রামের আবু বক্কার (৩৮), সবুর প্রাং (৩০) একই ইউনিয়নের আতাইকান্দা গ্রামের শামীম হোসেন (৩৫) ও আতাউর রহমান (৪৫)।

জানাযায় এদের মধ্যে ৪জন শ্রমিক হিসেবে অবৈধভাবে বালু উত্তোলনের কাজ করছিলেন এবং একজন ড্রেজার চালক রয়েছেন। অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে এমন খবর পেয়ে সুজানগর উপজেলার চরভবানীপুর এলাকার পদ্মায় উপজেলা নির্বাহী অফিসার ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ রওশন আলীর নেতৃত্বে থানা পুলিশের সহায়তায় এ অভিযান পরিচালনা করা হয়।

সংশ্লিষ্ট সুত্রে জানা যায় সরকারিভাবে বালু উত্তোলন নিষেধ থাকলেও একশ্রেনীর অসাধু বালু ব্যবসায়ী সরকারকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করে পদ্মা নদীর বিভিন্ন পয়েন্ট থেকে অবাধে এ বালু উত্তোলন করছে। খোঁজ নিয়ে জানা যায়, উপজেলার কোথাও বালুর ইজারা নেই। কিন্ত আইনের কোন তোয়াক্কা না করেই অবৈধভাবে বালু ব্যবসায়ীরা বালু উত্তোলন করছে এবং রাস্তার পাশে রেখে তা বিক্রি করছে।

উল্লেখ্য বালু মহাল এবং মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অনুযায়ী পাম্প বা ড্রেজিং বা অন্য কোন মাধ্যমে ভূ-গর্ভস্থ বালু বা মাটি উত্তোলন করা যাইবে না। ওই আইনের (৩) উপ-ধারা (২) এ উল্লেখ রয়েছে ড্রেজিং কার্যক্রমে বাল্কহেড বা প্রচলিত বলগেট ড্রেজার ব্যবহার করা যাইবে না। এবং সর্বোপরি এভাবে বালু উত্তোলন আইনত দন্ডনীয় অপরাধ বলে বিবেচ্য হবে।এছাড়া নদী থেকে এভাবে অবৈধপন্থায় বালু ও মাটি উত্তোলন নিষিদ্ধ।

এ আইন অমান্য করলে সেই ব্যক্তি বা তাদের সহায়তাকারী কোনো ব্যক্তির অনূর্ধ্ব ২ বৎসর কারাদ- বা ৫০ হাজার টাকা হতে ১০ লক্ষ টাকা পর্যন্ত অর্থদ- বা উভয় দন্ডে দন্ডিত হবেন বলেও বলা হয়েছে। সুজানগর উপজেলা নির্বাহী অফিসার মোঃ রওশন আলী জানান অবৈধভাবে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে এ অভিযান অব্যাহত থাকবে।

সুজানগর থানা অফিসার ইনচার্জ বদরুদ্দোজা জানান ভ্রাম্যমান আদালতের বিচারক অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে পাঁচজনকে ১৫দিন করে বিনাশ্রম কারাদন্ড প্রদান করায় সাজাপ্রাপ্ত ব্যক্তিদেরকে কারাগারে পাঠানো হয়েছে।

error: অতি চালাকের গলায় দড়ি !!