সাদুল্লাপুরে গ্রামীণ রাস্তার বেহাল দশা

সাদুল্লাপুরে গ্রামীণ রাস্তার বেহাল দশা, মেরামতের দাবীতে এলাকাবাসীর মানববন্ধন

পাবনা সদর উপজেলার সাদুল্লাপুর ইউনিয়নের ২ নং ওয়ার্ডের মধ্যেপাড়া চাঁদু সরদারের বাড়ী হতে আকবর মৃধার বাড়ী পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার মাটির রাস্তাটির বেহাল দশার সৃষ্টি হয়েছে। দীর্ঘদিনেও সড়কের কোন উন্নয়ন না হওয়ায় সামান্য বৃষ্টিতেই কাদা মাটিতে একাকার হয়ে যায় রাস্তাটি। ফলে ভোগান্তিতে রয়েছেন ওই এলাকার কৃষক, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী সহ সর্বস্তরের হাজারো মানুষ। পাকা রাস্তা না থাকায় জনবসতির শুরু থেকেই এখন পর্যন্ত মাটির রাস্তায় চলাচল করছেন তারা। মেরামতের অভাবে তাও এখন চলাচল অযোগ্য।

সাদুল্লাপুরে গ্রামীণ রাস্তার বেহাল দশা, মেরামতের দাবীতে এলাকাবাসীর মানববন্ধন | Sujanagar

রাস্তাটি মেরামত করে চলাচল যোগ্য করে তোলার প্রত্যাশা সরকারের প্রতি স্থানীয়দের। গতকাল সরেজমিন ঘুরে দেখা গেছে সাদুল্লাপুর মধ্যেপাড়া চাঁদু সরদারের বাড়ী হতে আকবর মৃধার বাড়ী পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার মাটির রাস্তাটির ওই এলাকার মানুষদের যোগাযোগের একমাত্র রাস্তা। ব্যস্ততম এ রাস্তাটি দিয়ে প্রতিদিন স্থানীয় বিভিন্ন শেণ্রী পেশার মানুষ চলাচল করে। দীর্ঘ কয়েক যুগ আগে নির্মিত এই মাটির রাস্তা কখনো পূর্নসংস্কার হয়নি বলে জানিয়েছেন স্থানীয়রা।

স্থানীয় সমাজ সেবক সুনাই খাঁ, মান্নাত সরদার ও আলতাফ হোসেন জানান র্দীঘদিনেও রাস্তা উন্নয়ন বা সংস্কার করা হয়নি। বৃষ্টি হলে রাস্তার অবস্থা নদীর মতো হয়ে যায়। দূর থেকে তাকালে রাস্তা তো নয় যেন নদী মনে হয়। রাস্তাটি দিয়ে যাবাহন চলাচল তো দুরের কথা, পায়ে হেঁটে মানুষ চলাই কঠিন। একটু বৃষ্টি হলেই মাটির এই রাস্তা জল-কাদায় ভয়ঙ্কর রুপ নেয়।

রাস্তার বেহাল দশার কারণে কৃষক মাঠে উৎপাদিত তাদের পণ্য বাড়িতে আনতে ও স্কুল, কলেজ, মাদরাসার শিক্ষার্থীদের প্রতিবছরই চরম কষ্টে প্রতিষ্ঠানে যেতে হয়। এ যেন ভোগান্তির শেষ নেই। রাস্তাটি উন্নয়ন বা সংস্কার হলে কৃষক, প্রাথমিক, মাধ্যমিক ও কলেজ শিক্ষার্থী সহ সর্বস্তরের মানুষ চলাচলের পথ সুগম হবে।

সাদুল্লাপুর ইউনিয়নের বীর মুক্তিযোদ্ধা আমিরুজ্জামান চৌধুরী জানান র্দীঘদিন ধরে সড়ক উন্নয়নের দাবী জানাচ্ছেন এলাকাবাসী। আমরা সরকারের বিভিন্ন দপ্তরে বহুবার আবেদন পাঠিয়েছি। কিন্তু কোন প্রতিকার পাইনি। তবে সরকার এখন যেভাবে উন্নয়ন কাজ করছে তাতে সাদুল্লাপুর গ্রামীণ জনপদের এই রাস্তাটিও অনুন্নত থাকবেনা বলে প্রত্যাশা রাখেন তিনি। এদিকে মাটির রাস্তাটি অতিদ্রুত মেরামতের দাবীতে মানববন্ধন করেছে স্থানীয় সর্বস্তরের মানুষ।

গতকাল ওই বেহাল রাস্তার পাশে দাঁড়িয়ে মানববন্ধন করে তারা। মানবন্ধনে স্থানীয় সমাজসেবক মান্নাত সরদার, সোনাই খা, আলতাফ হোসেন, সাত্তার শেখ, মহন প্রাং, ওমর প্রাং, হাফেজ আব্দুর রহমান, মহব্বত হোসেন, আবুল, সাগর সহ অসংখ্য মানুষ অংশগ্রহন করে। মানববন্ধনে সরকারের প্রতি দ্রুত মাটির এ বেলাল রাস্তাটি মেরামতের দাবী জানান।

error: অতি চালাকের গলায় দড়ি !!