শ্রদ্ধা আর ভালবাসায় চিরনিদ্রায় শায়িত হলেন স্বনামধন্য শিক্ষক জয়নাল আবেদীন (বুলবুল)

শ্রদ্ধা আর ভালবাসায় চিরনিদ্রায় শায়িত হলেন স্বনামধন্য শিক্ষক জয়নাল আবেদীন (বুলবুল)

অসংখ্য মানুষের ঢলে ঐতিহ্যবাহী সুজানগর নিজাম উদ্দিন আজগর আলী ডিগ্রী কলেজের গণিত বিভাগের সহকারী অধ্যাপক সদাহাস্যেজ্জল ব্যক্তিত্ব, সবার প্রিয় জয়নাল আবেদীন (বুলবুল) স্যার এর নামাজে জানাজা ও দাফন সম্পন্ন হয়েছে।

তিনি সোমবার (৩ আগস্ট) দুপুর ৩টার দিকে পাবনায় চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন (ইন্নাল্লিহে………রাজেউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৫ বছর। তিনি মা, স্ত্রী, ৩ মেয়ে, ২ ভাই, আত্মীয়স্বজন সহ বহু গুণগ্রাহী রেখে গেছেন।

মৃত্যুর খবর শোনার পরপরই তার গ্রামের বাড়ী পাটোয়ায় ছুটে যান সুজানগর পৌর মেয়র ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল ওহাব, সুজানগর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আলহাজ আব্দুল কাদের রোকন, উপজেলা বিএনপির সাবেক সভাপতি আজম আলী বিশ্বাস, সুজানগর নিজাম উদ্দিন আজগর আলী কলেজের অধ্যক্ষ আলমগীর হোসেন, সাবেক অধ্যক্ষ আব্দুল হালিম, সুজানগর মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ আব্দুস ছাত্তার সহ অসংখ্য মানুষ। পরে এদিনই রাত ৯টায় তার গ্রামের বাড়ী পাবনা সদর উপজেলার সাদুল্লাপুর ইউনিয়নের দুবলিয়া উচ্চ বিদ্যালয় মাঠে নামাজে জানাজা শেষে স্থানীয় বালিয়াডাঙ্গী কবরস্থানে তাকে সমাহিত করা হয়।

নামাজে জানাজায় সাদুল্লাপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আব্দুল মাজেদ মোল্লা, এন এ কলেজের অধ্যক্ষ আলমগীর হোসেন, সহকারী অধ্যাপক আবুল হাশেম, আব্দুল লতিফ, আসিফ উদ্দিন, অবসরপ্রাপ্ত সহকারী অধ্যাপক আব্দুল জলিল সহ কলেজের অন্যান্য শিক্ষকমন্ডলী,সুজানগর মহিলা কলেজের সহকারী অধ্যাপক রেজাউল করিম, পদ্মা কলেজের প্রভাষক ফারুক-ই আজম, সুজানগর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এম এ আলিম রিপন সহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-কর্মী, জনপ্রতিনিধি, শিক্ষার্থী তথা সর্বস্তরের মানুষ অংশগ্রহন করেন।

এর আগে প্রিয় স্যার জয়নাল আবেদীন বুলবুলের বর্ণাঢ্য জীবনের উপর স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন এন এ কলেজের অধ্যক্ষ আলমগীর হোসেন, দুবলিয়া হাজী জসিম উদ্দিন ডিগ্রী (অনার্স) কলেজের প্রভাষক বসির উদ্দিন ও বেসরকারী উন্নয়ন সংস্থা আসিয়াব এর পরিচালক আব্দুস সামাদ।

বক্তারা স্মৃতিচারণ ছাড়াও তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। জানাজায় ইমামতি করেন বাবর আলী। উল্লেখ্য রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে পড়াশুনা শেষ করে প্রথমে দুবলিয়া হাজী জসিম উদ্দিন ডিগ্রী কলেজ এবং পরে ১৯৮৮ সালে সুজানগর এন এ কলেজে যোগদানের মাধ্যমে জয়নাল আবেদীন বুলবুল তার শিক্ষকতা জীবন শুরু করেন। এবং আগামী ২০২১ সালে শিক্ষকতা জীবন শেষ করে তিনি অবসর গ্রহন করতেন বলে জানান অধ্যক্ষ আলমগীর হোসেন।

পারিবারিক সুত্রে জানাযায় জয়নাল আবেদীনের ৩ ভাইয়ের মধ্যে তিনি ছিলেন বড়। অপর দুইভায়ের মধ্যে দুলু নামক একভাই কানাডা প্রবাসী এবং অপর ভাই সাইফুল ইসলাম ঢাকায় চাকুরী করেন। আর তার তিন মেয়ের মধ্যে বড় মেয়ে জান্নাতুল ফেরদৌস জেবা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সম্প্রতি পড়াশুনা শেষ করেছেন, মেঝ মেয়ে ফাতেমা-তুজ-জহুরা পাবনা মেডিকেল কলেজের ৪র্থ বর্ষের শিক্ষার্থী এবং ছোট মেয়ে পাবনা ইমাম গাজ্জালী স্কুল এন্ড কলেজের এইচ এস সি ২য় বর্ষে পড়াশুনা করছে।

এদিকে প্রিয় স্যার জয়নাল আবেদীন বুলবুল এর মৃত্যুতে পাবনা-২ আসনের এমপি ও এন এ কলেজ পরিচালনা কমিটির সভাপতি আহমেদ ফিরোজ কবির, সুজানগর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও এন এ কলেজ পরিচালনা কমিটির সদস্য শাহীনুজ্জামান শাহীন, পৌর মেয়র ও কলেজ পরিচালনা কমিটির সদস্য আলহাজ আব্দুল ওহাব, উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আলহাজ আব্দুল কাদের রোকন, উপজেলা বিএনপির সাবেক সভাপতি আজম আলী বিশ্বাস, দৈনিক সিনসা সম্পাদক মাহবুব আলম, সাপ্তাহিক পল্লীগ্রাম পত্রিকার সম্পাদক ও প্রবীন সাংবাদিক আব্দুস শুকুর, সুজানগর প্রেসক্লাবের সভাপতি ও মহিলা কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) শাহজাহান আলী, এন এ কলেজের অধ্যক্ষ আলমগীর হোসেন, সাতবাড়িয়া ডিগ্রি কলেজের অধ্যক্ষ আব্দুল বাছেত বাচ্চু, দৈনিক জনকন্ঠের পাবনা প্রতিনিধি ও সাতবাড়ীয়া ডিগ্রী কলেজের সহকারী অধ্যাপক কৃষ্ণ কুমার ভৌমিক, বিআরডিবির চেয়ারম্যান একিউএম শামছুজ্জোহা বুলবুল, উলাট সিদ্দিকীয়া ফাজিল ডিগ্রি মাদরাসার সহকারী অধ্যাপক কেএম হেসাব উদ্দিন, সুজানগর শহীদ দুলাল পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনসুর আলী, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক তরিত কুমার কুন্ডু, দুবলিয়া হাজী জসিম উদ্দিন ডিগ্রি (অনার্স) কলেজের প্রভাষক ও পাবনা প্রেসক্লাবের সদস্য রফিকুল ইসলাম সুইট, সুজানগর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এম এ আলিম রিপন সহ বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ তার মৃত্যুতে শোক জ্ঞাপন করার পাশাপাশি তাঁর শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেছেন।

error: অতি চালাকের গলায় দড়ি !!