মুজিববর্ষের উপহার: সুজানগরে পাকা ঘর পাচ্ছেন ২০ গৃহহীন পরিবার

মুজিববর্ষের উপহার: সুজানগরে পাকা ঘর পাচ্ছেন ২০ গৃহহীন পরিবার

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ও ‘দেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন নির্দেশনায় সুজানগরে মুজিব শতবর্ষ উপলক্ষে জমির মালিকানা সহ মাথা গোঁজার নতুন ঠিকানা পাচ্ছেন ২০ জন ভূমিহীন ও গৃহহীন পরিবার।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়নে আশ্রয়ন প্রকল্প-২ এর আওতায় গৃহহীনদের এসব বসতবাড়ি নির্মাণ করে দেয়া হচ্ছে। উপজেলা প্রশাসনের তদারকিতে ইতিমধ্যে প্রায় সম্পন্ন করা হয়েছে নির্মাণ কাজ। সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, সরকারের এক নম্বর খাস খতিয়ানভূক্ত সম্পত্তিতে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রেরিত ডিজাইন অনুসরণ করে এসব সেমিপাকা বসতবাড়ি নির্মাণ করছে উপজেলা প্রশাসন।

এক লাখ ৭১ হাজার টাকা ব্যয়ে নির্মিত এ সব বসতবাড়িতে থাকছে দুইটি শয়নকক্ষ, একটি টয়লেট, রান্নাঘর ও একটি বারান্দা। প্রত্যেক পরিবারের জন্য নির্মাণ করা হয়েছে আলাদা আলাদা বাড়ি। এ প্রসঙ্গে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নাজমুল হুদা বলেন, ডিজাইন অনুসরণ করে যথাযথভাবে নির্মাণ কাজ করা হয়েছে।

নির্মাণ কাজ সার্বক্ষণিক তদারকি করছেন উপজেলা প্রশাসন। উপজেলা নির্বাহী অফিসার মোঃ রওশন আলী জানান, মুজিববর্ষ উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে উপজেলার ২০ জন ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য সাতবাড়ীয়ার মোজাইতপুর ও ভাঁয়নায় বসতবাড়ি নির্মাণ করা হয়েছে। ইউপি চেয়ারম্যানের মাধ্যমে ছিন্নমূল ও ভূমিহীন পরিবারের তথ্য স্থানীয় ভূমি অফিস থেকে যাচাই করে নিশ্চিত হওয়ার পরেই সুবিধাভোগীদের তালিকা তৈরি করা হয়েছে।

আর এই প্রকল্পের অধীনে ভূমিহীন-গৃহহীন বিধাব, অসহায়, বয়স্ক এবং প্রতিবন্ধীদের অগ্রাধিকার ভিত্তিতে বিনামূল্যে এই ঘরগুলো দেওয়া হচ্ছে। আগামী ২৩ জানুয়ারী দেশব্যাপি একযোগে এসব বসতবাড়ি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এরপরই ২০টি পরিবারের মাঝে বসতবাড়ি, জমি কবুলিয়াত করে দেয়া সহ অন্যান্য কাগজপত্র হস্তান্তর করা হবে।

error: অতি চালাকের গলায় দড়ি !!