প্রাকৃতিক বিপর্যয় থেকে দেশকে রক্ষা করতে বৃক্ষরোপণের বিকল্প নেই-শাহীনুজ্জামান

প্রাকৃতিক বিপর্যয় থেকে দেশকে রক্ষা করতে বৃক্ষরোপণের বিকল্প নেই-শাহীনুজ্জামান

প্রকৃতির অমূল্য ও প্রধান সম্পদ হচ্ছে বৃক্ষ,পৃথিবীকে বসবাসের উপযোগী করতে ও প্রাকৃতিক বিপর্যয়ের করাল গ্রাস থেকে দেশকে রক্ষা করতে বৃক্ষরোপণের কোন বিকল্প নেই। এবং পরিবেশ বান্ধব বৃক্ষরোপণ কর্মসূচি পরিবেশ সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে জানিয়েছেন সুজানগর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক শাহীনুজ্জামান শাহীন।

সোমবার (২১ সেপ্টেম্বর) সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উপলক্ষে সুজানগর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন মুজিবশতবর্ষে বৃক্ষরোপণ কার্যক্রমের মাধ্যমে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের আশপাশে, উঁচ-নিচু পতিত জমি, রাস্তার পাশে, নদীর পাড়ে সকলকে গাছ লাগাতে হবে।

তিনি বলেন সৃষ্টির বুকে প্রাণিকূলের বেঁচে থাকার পেছনে বৃক্ষের রয়েছে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা। বৃক্ষ মূলত পরিবেশ, আবহাওয়া ও জলবায়ুর ভারসাম্য বজায় রাখে। বন্যা, খরা, ঝড়, টর্নেডো, জলোচ্ছ্বাস, ভূমিক্ষয়, জলবায়ু পরিবর্তন, শব্দদূষণ, মাটি দূষণ, পানি দূষণ, বায়ু দূষণ প্রতিরোধ করে। একটি গাছ আমাদের প্রাকৃতিক পরিবেশকে যেমন সুন্দর রাখে, তেমনি দেয় অক্সিজেন, দেয় সুশীতল ছায়া।

তাছাড়া একটি গাছ কালের সাক্ষী হয়ে থাকে অনেক বছর। গাছগুলো বড় হলে উপজেলার মানুষদের নজর কাড়বে ও সৌন্দর্য বৃদ্ধি করবে বলেও জানান তিনি। এ সময় তিনি বলেন মুজববর্ষে সবাইকে ৩টি করে গাছ লাগাতে হবে। সেটা নিজের জায়গায় হোক বা নিজের জায়গা না পেলে যেখানেই হোক, রাস্তার পাশে হলেও তিনটি করে গাছ লাগাতে হবে। শুধু গাছ লাগালেই হবেনা। গাছের পরিচর্যাও করতে হবে।

বৃক্ষরোপণের উদ্বোধনকালে বঙ্গবন্ধুর আদর্শ ধারণ ও লালন করারও আহ্বান জানান উপস্থিত সকলের প্রতি । বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি একিউএম শামসুজ্জোহা বুলবুলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা শিক্ষা অফিসার আব্দুল জব্বার, উপজেলা রিসোর্স সেন্টারের ইন্সট্রাক্টর মীর সোহরাব আলী ও সহকারী শিক্ষা অফিসার আজিজুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক রকিবুল হক।

অনুষ্ঠানে উপজেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম দায়েন, বিদ্যালয়ের সিনিয়র সহকারী শিক্ষক আব্দুল কাদের, আসমা খাতুন, মামুন আহমেদ, সুজানগর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এম এ আলিম রিপন সহ বিদ্যালয়ের অন্যান্য শিক্ষক মন্ডলী ও স্থানীয় বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

শেষে বিদ্যালয় চত্বরে একটি বৃক্ষের চারা রোপণ করেন প্রধান অতিথি সুজানগর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক শাহীনুজ্জামান শাহীন।

error: অতি চালাকের গলায় দড়ি !!