পারিবারিক ও আর্থসামাজিক উন্নয়নে সমবায়ের বিকল্প নেই

পারিবারিক ও আর্থসামাজিক উন্নয়নে সমবায়ের বিকল্প নেই-শাহীনুজ্জামান

পারিবারিক-আর্থসামাজিক উন্নয়নে সমবায়ের বিকল্প নেই বলে জানিয়েছেন সুজানগর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীন। উপজেলা প্রশাসন ও উপজেলা সমবায় দপ্তরের আয়োজনে ‘বঙ্গবন্ধুর দর্শন,সমবায়ে উন্নয়ন’এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সুজানগরে অনুষ্ঠিত ৪৯তম জাতীয় সমবায় দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন সমবায় দেশের অর্থনৈতিক উন্নয়ন ও দারিদ্র্য বিমোচনের অন্যতম কৌশল হিসেবে স্বীকৃত।

সমবায় সমিতির মাধ্যমে সুজানগর উপজেলার মানুষ অনেক কিছু করতে শিখেছে। জীবনযাত্রার মান উন্নয়নে নিজের দক্ষতা কাজে লাগানোর অনুপ্রেরণা জুগিয়েছে সমবায়। তাছাড়া সমবায় সমাজের শৃঙ্খলাবোধ আনয়নে বিশাল ভূমিকা পালন করতে পারে বলেও উল্লেখ করেন তিনি।

শনিবার (৭ নভেম্বর) সকাল ১০টায় উপজেলা পরিষদ হল রুমে উপজেলা নির্বাহী অফিসার মোঃ রওশন আলীর সভাপতিত্বে ও উপজেলা সমবায় অফিসার দেলোয়ার হোসেন বিদ্যুৎ এর স্বাগত বক্তব্যের মধ্যে দিয়ে শুরু হওয়া জাতীয় সমবায় দিবসের আলোচনা সভায় সুজানগর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নাজমুল হুদা, সুজানগর প্রেসক্লাবের সভাপতি ও মহিলা কলেজের অধ্যক্ষ(ভারপ্রাপ্ত) শাহজাহান আলী সহ স্থানীয় বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সুজানগর সমবায় দপ্তরের সহকারী পরিদর্শক ফজলুল হক।আলোচনা সভায় সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার মোঃ রওশন আলী বলেন টেকসই উন্নয়নে সমবায়ের গুরুত্ব অপরিসীম। সমবায় মানুষকে বাঁচতে শিক্ষা দেয়। সমবায় শিক্ষা দেয় নীতি-নৈতিকতার। একটি ছোট পরিবার থেকে অনেক বড় পরিবার গড়ার সুযোগ করে দেয় সমবায়।

যে পরিবারে মানুষ অনন্ত কাল ধরে একটি সুখের সংসার খুঁজে বেড়ায়। এভাবেই সমবায় আন্দোলনের মাধ্যমে যুগের পর যুগ ধরে সমাজ পরিবর্তন হয় বলেও জানান তিনি। সভার পূর্বে উপজেলা পরিষদ চত্বরে জাতীয় পতাকা ও সমবায় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে দিবসটির কার্যক্রমের উদ্বোধন করেন সুজানগর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীন ও উপজেলা নির্বাহী অফিসার মোঃ রওশন আলী।

error: অতি চালাকের গলায় দড়ি !!