দুবলিয়ায় ভিটামিন ‘এ’প্লাস ক্যাম্পেইন-২০২০ এর উদ্বোধন

দুবলিয়ায় ভিটামিন ‘এ’প্লাস ক্যাম্পেইন-২০২০ এর উদ্বোধন

দেশের অন্যান্য স্থানের ন্যায় পাবনা সদর উপজেলার সাদুল্লাপুর ইউনিয়নেও শুরু হয়েছে ভিটামিন ‘এ’প্লাস ক্যাম্পেইন । প্রতিবারের মতো এবারেও ৬-১১ মাসের শিশুকে ১টি করে নীল রঙের এবং ১২-৫৯ মাসের শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে ।

সাদুল্লাপুর ইউনিয়নের স্থানীয় দুবলিয়া স্বাস্থ্য কেন্দ্রে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাইয়ে এ ক্যাম্পেইন কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন পাবনা সদর উপজেলা আওয়ামীলীগের সম্মানিত সদস্য ও চরতারাপুর ইউনিয়নের বিশিষ্ট সমাজসেবক সিদ্দিকুর রহমান (সিদ্দিক খান)।

এ সময় এইচ এ জাকিয়া পারভিন, এফ ডাব্লু এ সিজিয়া আফরোজ, সাদুল্লাপুর ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সভাপতি ও তরুণ আওয়ামীলীগ নেতা জয় মাহমুদ জিয়া, রেজাউল করিম রতন ও জাহাঙ্গীর আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিদ্দিকুর রহমান (সিদ্দিক খান) বলেন ভিটামিন‘এ’ শুধু অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুদের রক্ষা করে তাই নয়, ভিটামিন‘এ’ শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা কমায় এবং শিশু মৃত্যুর ঝুঁকি কমায়।

তবে একটি শিশুর জন্য মায়ের বুকের দুধ সবচেয়ে আদর্শ খাবার,পাশাপাশি দরকার অন্যান্য সুষম খাবার। তিনি আরো বলেন ভিটামিন ‘এ’ এর অভাবে কোনো শিশু যাতে দৃষ্টি না হারায়, একটি শিশুও যাতে পুষ্টিহীনতায় না ভোগে সে লক্ষ্যে সরকার দেশব্যাপী জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পরিচালনা করছে।

সংশ্লিষ্ট সুত্রে জানা যায় সাদুল্লাপুর ইউনিয়নের সকল ওয়ার্ডের নির্ধারিত কেন্দ্রের মাধ্যমে শিশুদের ভিটামিন ‘এ’প্লাস ক্যাপসুল খাওয়ানো হচ্ছে, রবিবার (৪ অক্টোবর) থেকে শুরু হয়ে এটা চলবে ( ১৭ অক্টোবর) পর্যন্ত ।

error: অতি চালাকের গলায় দড়ি !!