ডাক্তারদের পেশাগত দায়িত্ব ও কর্তব্য সঠিকভাবে পালন করতে হবে- সুজানগরে, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক

ডাক্তারদের পেশাগত দায়িত্ব ও কর্তব্য সঠিকভাবে পালন করতে হবে- সুজানগরে, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক

চিকিৎসাপ্রার্থীদের অবশ্যকীয় সেবা দেয়াই ডাক্তারদের পেশাগত দায়িত্ব ও কর্তব্য।তাই ডাক্তারদের পেশাগত দায়িত্ব ও কর্তব্য সঠিকভাবে পালন করতে হবে। সঠিকভাবে দায়িত্ব পালন না করলে সেই সকল ডাক্তারদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের (ডিজিএইচএস) মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডাঃ আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম।

বুধবার সন্ধ্যায় সুজানগর হাসপাতাল পরিদর্শনকালে তিনি আরো বলেন বৈশ্বিক মহামারি করোনাভাইরাস পরিস্থিতিতে বহু দেশের তুলনায় বাংলাদেশ এখোনো অনেকটা ভালো অবস্থানে রয়েছে। বিশ্বে করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ার পর থেকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা নানাবিধ পদক্ষেপ গ্রহন করেছেন, সে কারণেই পৃথীবির অনেক দেশের তুলনায় আমাদের দেশের পরিস্থিতি এখনো অনেকটা ভালো। তাই বলে সরকার বসে নেই। যে কোন পরিস্থিতি মোকাবেলায় সতর্কতার সাথে সব ব্যবস্থা নিচ্ছে।

তিনি বলেন মানুষের জিবন রক্ষার পাশাপাশি সরকারকে মানুষের জীবিকাকেও রক্ষা করতে হয়। সে কারণে জীবন ও জীবিকা দুটোই রক্ষায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার নানা পদক্ষেপ গ্রহন করেছে। তিনি বলেন শুরুর দিকে করোনার আতঙ্ক সকলের মাঝেই ছিল। সেই আতঙ্ক অনেকটাই কমেছে বলেও জানান তিনি। প্রথমে করোনার সময় অন্য রুগীদের সেবা পেতে সমস্য হয়েছে, আবার দ্বিতীয়টি আসছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন এখন আল্লাহর রহমতে ওই সমস্যাটা হবেনা। এখন একটা চিকিৎসা প্রোটকল চলে আসছে। ওই আতঙ্ক চলে গেছে। শুরুতে তো বোঝা যাচ্ছিলনা জিনিসটা কী? ডাক্তার-স্টাফরাও এখন আর ভয় পাচ্ছেনা।

এ সময় তিনি বলেন নো মাস্ক নো সার্ভিস। সরকারের এই নির্দেশনা আমাদের সকলকেই মানতে হবে। আর কেউ মাস্ক না পরলে সেবা পাবেননা। তাই সব জায়গায়, সব প্রতিষ্ঠান, হাট-বাজার বা শপিংমল বা শিক্ষাপ্রতিষ্ঠান এবং সামাজিক ও ধর্মীয় সম্মেমলনে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে বলেও জানান তিনি।

পরিদর্শনকালে সুজানগর পৌরসভার মেয়র আলহাজ্ব আব্দুল ওহাব, পাবনা সিভিল সার্জন ডাঃ মোঃ মেহেদী ইকবাল, সুজানগর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ হাবিবুর রহমান, আবাসিক মেডিকেল অফিসার ডাঃ সেলিম মোরশেদ, জেলা ইপিআই সুপারিনটেনডেন্ট রবিউল আলম, সুজানগর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এম এ আলিম রিপন সহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সকল ডাক্তার ও স্টাফ উপস্থিত ছিলেন।

error: অতি চালাকের গলায় দড়ি !!