খেলাটেনিস

চার বছর নিষিদ্ধ সাবেক ১ নম্বর সিমোনা হালেপ

মেয়েদের টেনিস র‌্যাঙ্কিংয়ে সাবেক ১ নম্বর খেলোয়াড় সিমোনা হালেপ চার বছর নিষিদ্ধ হয়েছেন। আজ ইন্টারন্যাশনাল টেনিস ইন্টেগ্রিটি এজেন্সি জানিয়েছে, ৩১ বছর বয়সী রোমানিয়ান তারকা ‘ইচ্ছাকৃতভাবে’ ডোপিং–বিরোধী নীতিমালা ভেঙেছেন।  

খেলাধুলায় নিষিদ্ধ উপাদান রোক্সাডাস্টট্যাট নেওয়ায় গত বছর ডোপ পরীক্ষায় পজিটিভ হয়েছিলেন হালেপ। গত মে মাসে অন্য একটি ডোপিং নীতিমালা ভাঙার দায়ে অভিযুক্ত হন হালেপ, যে কারণে ‘তাঁর বায়োলজিক্যাল অ্যাথলেট পাসপোর্টে অনিয়ম ধরা পড়েছিল।’

দুবারের গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন হালেপকে গত বছর অক্টোবরে প্রাথমিকভাবে নিষিদ্ধ করা হয়েছিল। স্বাধীন বিচারিক কমিশন জানিয়েছে, এবার তাঁকে পূর্ণ মেয়াদে নিষিদ্ধ করা হয়েছে, যা ৭ অক্টোবর ২০২২ থেকে শুরু হয়ে ৬ অক্টোবর ২০২৬ সালে শেষ হবে। তবে হালেপ এই শাস্তির বিরুদ্ধে আপিল করতে পারবেন।

গত জুনে স্বাধীন বিচারিক কমিশনে উপস্থিত হয়ে আত্মপক্ষ সমর্থন করেছিলেন হালেপ। ১১ সেপ্টেম্বরে এই কমিশন জানায়, হালেপ ইচ্ছাকৃতভাবে টেনিসের ডোপিং–বিরোধী নীতিমালায় ২ নম্বর অনুচ্ছেদ লঙ্ঘন করেছেন। গত বছরের ২৯ আগস্টে ইউএস ওপেনে হালেপের মূত্র–নমুনায় রোক্সাডাস্টট্যাট ধরা পড়েছিল।

অ্যাথলেটদের বায়োলজিক্যাল পাসপোর্টের অংশ হিসেবে গত বছর হালেপের দেওয়া ৫১টি মূত্র নমুনা পরীক্ষার পর আরেকটি যে ডোপিং নীতিমালা ভেঙেছেন সেটির অস্তিত্ব ধরা পড়ে। হালেপ জানিয়েছেন, দুর্ঘটনাক্রমে তিনি নিষিদ্ধ উপাদান গ্রহণ করেছেন বলে মনে করেন বিশেষজ্ঞরা।

sujanagar

সুজানগর ডট কম একটি জনপ্রিয় অনলাইন নিউজপোর্টাল। এই নিউজপোর্টালটি সুজানগর এবং এর আশেপাশের এলাকার সব ধরনের খবর প্রকাশ করে থাকে। সুজানগর ডট কমের একটি বিশেষত্ব হল, তারা সব ধরনের খবর সময়ের আগে প্রকাশ করে থাকে।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
error: Content is protected !!
bn_BDবাংলা