একটি অস্বচ্ছল পরিবারকে স্বচ্ছল করতে ছাগল পালনের বিকল্প নেই-শাহীনুজ্জামান

একটি অস্বচ্ছল পরিবারকে স্বচ্ছল করতে ছাগল পালনের বিকল্প নেই-শাহীনুজ্জামান

একটি অস্বচ্ছল পরিবারকে স্বচ্ছল করতে ছাগল পালনের বিকল্প নেই বলে জানিয়েছেন সুজানগর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীন। সোমবার (২৮ সেপ্টেম্বর) ব্ল্যাক বেঙ্গল ছাগল এর জাত উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্পের আওতায় উপজেলার ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগল ও বাক কিপার পালনকারীদের মধ্যে বিনামূল্যে ঔষধ সামগ্রী ও শ্রেষ্ঠত্ব অর্জনকারী দুইজনকে উপহার হিসেবে এলইডি টেলিভিশন বিতরণকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন একটি ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগল বছরে দুইবার বাচ্চা দেয়।

এবং প্রতিবার ২টা থেকে ৪টা বাচ্চা দেয়। ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগলের মাংস ও এর চামড়ার কদর রয়েছে বিশ্বজুড়ে, তাই এ জাতের ছাগল সঠিকভাবে সংরক্ষণ ও প্রজনন করা গেলে দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রফতানি করা সম্ভব বলে উল্লেখ করেন তিনি। এ সময় তিনি ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগল পালনে সবাইকে উৎসাহী হওয়ারও পরামর্শ প্রদান করেন।

উপজেলা প্রাণি সম্পদ দপ্তরের আয়োজনে উক্ত অফিস চত্বরে উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ জামাল উদ্দিনের সভাপতিত্বে ও ভেটেরিনারি সার্জন কৃষিবিদ ডা. মো. আব্দুল লতিফের সঞ্চালনায় অনুষ্ঠানে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ ময়নুল হক সরকার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সাইফুল ইসলাম, পাবনা সিটি কলেজের অধ্যক্ষ সুজন মাহমুদ, চরদুলাই বজলুর রহমান উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ইকবাল বাহার ও সুজানগর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এম এ আলিম রিপন প্রমুখ উপস্থিত ছিলেন।

error: অতি চালাকের গলায় দড়ি !!